Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / Featured / আইএলটস (IELTS) পরীক্ষার প্রস্তুতি এবং সংশ্লিষ্ট প্রশ্নোত্তর

আইএলটস (IELTS) পরীক্ষার প্রস্তুতি এবং সংশ্লিষ্ট প্রশ্নোত্তর

Share This:

আইইএলটিএস কেন দরকার?

শিক্ষা প্রতিষ্ঠান কিংবা ব্যবসা প্রতিষ্ঠানের জানা প্রয়োজন আপনি তাদের মুখোমুখি হলে কতোটা দক্ষতার সাথে ইংরেজিতে যোগাযোগ করতে পারবেন। কিংবা আপনার ইংরেজি বোঝার দক্ষতা কতখানি। যেহেতু ইংরেজি আন্তর্জাতিক ভাবে স্বীকৃত যোগাযোগের মাধ্যম, তাই আপনার ইংরেজির দক্ষতা কতখানি সেটা জানা প্রয়োজন। আইইএলটিএস স্কোর ইংরেজিতে আপনার দক্ষতা সম্পর্কে ধারণা দেবে। তাই যদি বিদেশে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে পড়তে যেতে চান কিংবা স্বপ্ন থাকে কোনো গ্লোবাল অথবা বহুজাতিক প্রতিষ্ঠানে কাজ করার, তবে আইইএলটিএস আপনার স্বপ্ন যাত্রায় আলাদা গতি যোগ করবে।

আইইএলটিএস কীভাবে দেবেন?

আইইএলটিএস পরীক্ষা দেবার জন্য আপনাকে সবার আগে রেজিস্ট্রেশন করতে হবে। আপনার কাছাকাছি আইইএলটিএস টেস্ট সেন্টার খুঁজে নিন। পৃথিবীব্যাপী ১২০০ এরও বেশী আইইএলটিএস টেস্ট লোকেশন আছে মোট ১৪০টি দেশে।অনলাইনে রেজিস্টার করতে পারেন কিংবা আবেদন পত্র ডাউনলোড করে প্রিন্ট করে পূরণ করে জমা দিতে পারেন টেস্ট সেন্টারে। আবেদন পত্রের সাথে পরিচয় পত্রের কপি দিতে ভুলবেন না।একই পরিচয় পত্রের কপি আপনাকে পরীক্ষার দিনও নিয়ে যেতে হবে।

আবেদনপত্র গৃহীত হলে টেস্ট সেন্টার থেকে লিখিতভাবে পরীক্ষার সময় ও তারিখ আপনাকে জানিয়ে দেয়া হবে। সাধারণত স্পিকিং ও রাইটিং দক্ষতা যাচাইয়ের পরীক্ষা একই দিনে হয়ে থাকে।তবে সাধারণত সাত দিনের মধ্যে রিডিং, লিসেনিং, স্পিকিং ও রাইটিং এর পরীক্ষাগুলো নেওয়া হয়।

আইইএলটিএস এর কোর্সে ফি

আইইএলটিএস  সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোর মধ্যে এর কোর্স ফি অন্যতম। আইইএলটিএস পরীক্ষা দিতে কতো ফি লাগতে পারে? আইইএলটিএস  পরীক্ষার ফি সাধারণত $১৫০ থেকে $৩০০ পর্যন্ত হয়। আইইএলটিএস  পরীক্ষার ফি কতো লাগতে পারে সেটা নির্ভর করে আইইএলটিএস  টেস্ট সেন্টারের উপর।প্রত্যেক দেশের নির্ধারিত ফি আছে আইইএলটিএস পরীক্ষার জন্য এবং প্রতিষ্ঠান ভেদে আইইএলটিএস পরীক্ষার ফিও ভিন্ন ভিন্ন নির্ধারণ করা হয়ে থাকে।

আইইএলটিএস পরীক্ষা কারা নেয়?

আইইএলটিএস পরীক্ষার ফি কিংবা কবে দিতে পারবেন এই ব্যাপারগুলো নির্ভর করে প্রতিষ্ঠান গুলোর উপর যারা আইইএলটিএস পরীক্ষা নেয়। আইইএলটিএস পরীক্ষা অফিসিয়ালি স্পন্সর করে থাকে মূলত তিনটি প্রতিষ্ঠান- ক্যামব্রিজ, ব্রিটিশ কাউন্সিল এবং আইডিপি এডুকেশন।

এই তিনটি অফিসিয়াল স্পন্সরদের মধ্যে ব্রিটিশ কাউন্সিল এবং আইডিপি এডুকেশন টেস্ট সেন্টারে আইইএলটিএস পরীক্ষা নিয়ে থাকে। এছাড়াও আরও কিছু আন্তর্জাতিক ও আঞ্চলিক প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান টেস্ট সেন্টারে আইইএলটিএস পরীক্ষা নেয়, যেমন- অ্যামিডেস্ট (AMIDEAST) এবং অ্যাংলো মেক্সিকান ফাউন্ডেশন (Anglo Mexican Foundation) এমন কিছু প্রতিষ্ঠান। আপনার নিকটস্থ টেস্ট সেন্টার খুঁজে পেতে IELTS.org তে গিয়ে সার্চ ইঞ্জিনে খোঁজ করুন।

আইইএলটিএস কোথায় দেবেন?

আগেই বলেছি, ১৪০টি দেশে আইইএলটিএস এর টেস্ট সেন্টার আছে ১২০০ এর উপর। IELTS.org তে গিয়ে সার্চ ইঞ্জিনে খোঁজ করে আপনার সুবিধা মতো টেস্ট সেন্টার খুঁজে নিন।

কখন আইইএলটিএস দেওয়া উচিৎ?

আইইএলটিএস কখন দেয়া উচিৎ? কিংবা কখন আইইএলটিএস দেয়া যায়? মোটামুটি সারাবছরই আইইএলটিএস দেয়া যায়। আপনি যে প্রতিষ্ঠানে পড়তে ইচ্ছুক, সেই প্রতিষ্ঠানের আবেদনের শেষ সময় অনুসারে আবেদন করুন।আপনি যদি পূর্ণকালীন স্নাতক শ্রেণির শিক্ষার্থী হয়ে থাকেন তবে গ্রীষ্মকালীন ছুটি কাজে লাগাতে পারেন। আবার আপনি কখন আবেদন করা শুরু করবেন তার উপরও নির্ভর করে আইইএলটিএস পরীক্ষা দেওয়া উচিৎ। আপনার পড়ালেখার সময়, সম্ভাব্য রিটেক এর সময়, পরীক্ষার সম্ভাব্য তারিখ ইত্যাদির বিষয় গুলোও বিবেচনা করে কখন পরীক্ষা দিবেন ঠিক করুন।

আইইএলটিএস পরীক্ষার ধরন

সাধারণ পরীক্ষার মতো আইইএলটিএস পরীক্ষায়ও উত্তরপত্রে উত্তর করতে হবে আপনাকে। রিডিং অংশের জন্য সরাসরি উত্তরপত্রে উত্তর করতে হয়। লিসেনিং অংশের জন্য শুনে নিয়ে উত্তর লিখতে হয়। রাইটিং অংশের রচনা উত্তরপত্রে লিখে জমা দিতে হয়।

উল্লেখ্য যে আইইএলটিএস কোন কম্পিউটার শিক্ষা বিষয়ক পরীক্ষা নয়। এই পরীক্ষায় হাতে লেখার দক্ষতাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আইইএলিটএস এর সমকক্ষ অন্যান্য পরীক্ষাগুলো

 

সাধারণ পরীক্ষার মতো আইইএলটিএস পরীক্ষায়ও উত্তরপত্রে উত্তর করতে হয়। রিডিং অংশের জন্য সরাসরি উত্তরপত্রে উত্তর করতে হয়। লিসেনিং অংশের জন্য শুনে নিয়ে উত্তর লিখতে হয়। রাইটিং অংশের রচনা উত্তরপত্রে লিখে জমা দিতে হয়।

উল্লেখ্য যে আইইএলটিএস কোনো কম্পিউটার শিক্ষা বিষয়ক পরীক্ষা নয়। এই পরীক্ষায় হাতে লেখার দক্ষতাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্বব্যাপী অধিকাংশ ইংরেজি ইউনিভার্সিটি প্রোগ্রামগুলো আইইএলটিএস একাডেমীক স্কোর গ্রহণ করে কিন্তু এর সমকক্ষ অন্য পরীক্ষা গুলোও গ্রহণযোগ্য। অধিকাংশ ক্ষেত্রে আইইএলটিএস এর পরিবর্তে টোফেল (TOEFL) স্কোর গ্রহণ করা হয়।অন্যান্য আর কিছু উপায়ও আছে। আপনি যদি ভিন্ন স্বাদ নিতে চান, তবে আপনি যে প্রতিষ্ঠানে ভর্তি হতে চান তাদের সাথে যোগাযোগ করে জেনে নিন তারা আইইএলটিএস এর পরিবর্তে ভাষা দক্ষতা যাচাইয়ের কোন পরীক্ষাটিকে গ্রহণ করে থাকে।

যুক্তরাষ্ট্রে সরকারী প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠানসমূহ অভিবাসনের জন্য এবং চিকিৎসা সেবার সাথে জড়িত ব্যাক্তিদের জন্য টোফেল গ্রহণ করা হয়। যুক্তরাষ্ট্রের বাইরেও চিকিৎসা সেবার সাথে জড়িত ব্যাক্তিদের জন্য আইইএলটিএস এর পরিবর্তে টোফেল স্কোর গ্রহণযোগ্য।

অস্ট্রেলিয়া আইইএলটিএস ও টোফেল উভয় স্কোরই গ্রহণ করে। কমনওয়েলথ ভুক্ত অধিকাংশ দেশ গুল অভিবাসনের জন্য টোফেল স্কোর গ্রহণযোগ্য নয়। এই ক্ষেত্রে তাদের নিজস্ব বিকল্প পরীক্ষা থাকতে পারে। যেমন ক্যানাডার ক্ষেত্রে ক্যানাডিয়ান ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি ইনডেক্স প্রোগ্রামও (সিইএলপিআইপি) গ্রহণযোগ্য।

Share This:

Submit Your Comments

x

Check Also

"CSB Education Logo"

কানাডায় ভর্তি এবং ভিসা প্রসেসিং-এ সাফল্যের শীর্ষে “সিএসবি এডুকেশন”

  বিশ্বের বিভিন্ন দেশের স্বনামধন্য কলেজ এবং বিশ্ববিদ্যালয় ভর্তি এবং ভিসা প্রসেসিং-এর ...