Download WordPress Themes, Happy Birthday Wishes
Don't Miss
Home / Featured / কীভাবে বাংলাদেশ থেকে জার্মানির স্টুডেন্ট ভিসা পাবেন

কীভাবে বাংলাদেশ থেকে জার্মানির স্টুডেন্ট ভিসা পাবেন

Share This:

আপনি নিশ্চয়ই শুনেছেন যে জার্মানি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য নিখরচায় শিক্ষার অফার করে তবে জার্মানিতে পড়াশোনা করার বিষয়টি তেমন নয়। যদিও আপনি নিখরচায় জার্মানিতে অধ্যয়ন করতে পারেন এটি সমস্ত ধরণের ডিগ্রি, যেমন এমবিএতে প্রযোজ্য না। সুতরাং, আপনার এখনও শিক্ষার ফিজের পাশাপাশি জার্মানিতে জীবনযাত্রার ব্যয় বাজেটের প্রয়োজন হতে পারে। এছাড়াও, আপনাকে জার্মানিতে পড়াশুনার জন্য জার্মান ছাত্র ভিসার জন্য কীভাবে আবেদন করতে হবে তা বুঝতে হবে।

আপনি পড়া চালিয়ে যান আপনি এই পোস্টে এই সমস্ত উপর সম্পূর্ণ তথ্য পাবেন।

জার্মানি অধ্যয়ন সম্পর্কে

জার্মানি ভাল মানের শিক্ষা জন্য একটি মহান সুযোগ উপলব্ধ করা হয়। একটি ভাল শিক্ষা ছাড়াও, জার্মানিতে বিশ্ববিদ্যালয় শিক্ষাদান মুক্ত শিক্ষা দেয়.

অন্যান্য তুলনায় ইউরোপীয় দেশ, জার্মানি বসবাসের খরচ বেশ যুক্তিসঙ্গত। খাদ্য, বাসস্থান, পোশাক, সাংস্কৃতিক ঘটনা ইত্যাদি মূল্য মূলত ইইউ গড়ের সাথে সঙ্গতিপূর্ণ। আপনি আপনার জীবনযাত্রার খরচ আবরণ একটি মাস প্রায় 850 ইউরো প্রয়োজন হবে। বৃহত্তম ব্যয় আপনার মাসিক ভাড়া হয়।

শিক্ষার্থীদের প্রতি মাসে প্রায় 850 ইউরো প্রয়োজন জার্মানি বসবাসের খরচ। বড় শহরগুলিতে, আপনি কোথায় থাকেন তার উপর নির্ভর করে ব্যয়গুলি যথেষ্ট পরিমাণে পরিবর্তিত হতে পারে।

উদাহরণস্বরূপ, লিপজিগের চেয়ে মিউনিখে বসবাস ও পড়াশোনা করার জন্য আপনার আরও বেশি ব্যয় করার পরিকল্পনা করা উচিত।

জার্মানি বসবাসের খরচ

ইউরোপের অন্যান্য দেশের তুলনায় জার্মানিতে জীবনযাত্রার ব্যয় বেশ যুক্তিসঙ্গত। খাবার, আবাসন, পোশাক, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদির দাম মূলত EU গড়ের সাথে সঙ্গতিপূর্ণ। আপনার জীবিকা নির্বাহের ব্যয়গুলি কাটাতে আপনার প্রতি মাসে 850 ইউরোর প্রয়োজন হবে। সবচেয়ে বড় ব্যয় আপনার মাসিক ভাড়া।

জার্মানিতে থাকার সময় আপনাকে নিম্নলিখিত ফি দিতে হবে:

  • জীবিত খরচ (ভাড়া, খাদ্য, পোশাক, বই, টেলিফোন, …)
  • semiannual অবদান
  • স্বাস্থ্য বীমা
  • সম্ভাব্য টিউশন ফি

জার্মানিতে জীবনযাত্রার ব্যয় কাটাতে শিক্ষার্থীদের প্রতি মাসে প্রায় 850 ইউরো প্রয়োজন need বড় শহরগুলিতে, আবাসনের জায়গার উপর নির্ভর করে ব্যয়গুলি যথেষ্ট পরিবর্তিত হতে পারে।

উদাহরণস্বরূপ, আপনার লাইপজিগের চেয়ে মিউনিখে থাকতে এবং পড়াশোনার জন্য আরও বেশি ব্যয় করার পরিকল্পনা করা উচিত। সাধারণভাবে, শিক্ষার্থীরা বড় শহরগুলির তুলনায় ছোট শহরে কম অর্থ নিয়ে বাস করতে পারে। অবশ্যই, আপনার প্রয়োজন পরিমাণটি শেষ পর্যন্ত আপনার আর্থিক পরিস্থিতির উপর নির্ভর করবে।

অ্যাপার্টমেন্টের ভাড়া মাসিক ব্যয়ের বেশিরভাগ অংশ অন্তর্ভুক্ত করে। যাইহোক, জার্মানি ভাড়া মূল্যের তুলনায় যথেষ্ট পরিবর্তিত হয়। আপনার বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উপর নির্ভর করে আপনি প্রতি আবাসন প্রতি মাসে 210 থেকে 360 ইউরো প্রদান করতে পারবেন।

তুলনামূলকভাবে কিছু বড় শহর, যেমন কোলোন, মিউনিখ, হামবুর্গ, ড্যাসেল্ডার্ফ এবং ফ্র্যাঙ্কফুর্ট এম মেইনের ভাড়াগুলির দাম অনেক বেশি।

আপনি যদি অল্প অর্থের সাথে বাঁচতে চান তবে শিক্ষার্থীর আবাসে বা একটি শেয়ার্ড ফ্ল্যাট (ডাব্লুজি) -র একটি ঘর নেওয়া ভাল।

শিক্ষার্থীরা যে কোনও দাম হ্রাসের জন্য যোগ্য। টিকিট অফিসে আপনার ছাত্র কার্ড উপস্থাপনের মাধ্যমে, আপনি প্রেক্ষাগৃহ, যাদুঘর, অপেরা হাউস, সিনেমা, পাবলিক সুইমিং পুল এবং অন্যান্য সাংস্কৃতিক স্থানগুলিতে ভর্তি ফিতে ছাড়ের সুবিধা অর্জন করতে পারেন।

জার্মানিতে টিউশন ফি

জার্মানিতে বেশিরভাগ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রাষ্ট্র দ্বারা অর্থায়ন করে। একটি নিয়ম হিসাবে, ফি প্রয়োগ করা হয় না ব্যাচেলর কোর্স অথবা সবচেয়ে মাস্টার্স কোর্স রাষ্ট্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান এ দেওয়া।

স্টাডি ফি নির্দিষ্ট চলমান শিক্ষা মাস্টারের প্রোগ্রামগুলিতে প্রযোজ্য হতে পারে, যা অন্যান্য দেশের তুলনায় তুলনামূলকভাবে উচ্চ নয়। বেসরকারি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সম্পন্ন গবেষণার জন্য উচ্চ ফি চার্জ করা যেতে পারে।

যাইহোক, ফেডারেল স্টেট অফ বেডেন-উল্টেমেম্বে শীতকালীন সেমিস্টার 1,500 / 2020 থেকে অধ্যয়নের কোর্স (ব্যাচেলর, মাস্টার্স, ডিপ্লোমা, স্টেট পরীক্ষার) প্রতি সেমিস্টারে € 2021 প্রতি অ-ইইউ নাগরিকদের পড়াশোনার ফি চার্জ করার সিদ্ধান্ত নিয়েছে।

ডক্টরাল ছাত্র এই ফি দ্বারা প্রভাবিত হয় না। শিক্ষার্থীরা যারা ইতিমধ্যেই বাডেন-উল্টেমেম্বে পড়াশোনা শুরু করেছে, কিন্তু যারা ডাব্লুএস 2020 / 21 দ্বারা তাদের পাঠ্যক্রম শেষ করে নি তারা উল্লিখিত ফিগুলির সাপেক্ষে পড়বে না।

যেমন কোর্স ঔষধ, আইন, মানবিক, প্রকৌশল এবং অন্যান্য কোর্স সম্পর্কে দেওয়া হয় জার্মানি মধ্যে 300 বিশ্ববিদ্যালয়। বেশিরভাগ কোর্স ইংরেজি শিখিয়ে কয়েকজন জার্মানিতে শিখানো হয়।

ভাড়া এবং ইউটিলিটি € 323
খাদ্য ও পানীয় € 168
বস্ত্র € 42
শেখার বস্তু € 20
গাড়ী এবং পাবলিক পরিবহন € 94
স্বাস্থ্য বীমা, চিকিৎসা খরচ, ঔষধ € 80
টেলিফোন, ইন্টারনেট, টিভি € 31
বিনোদন, সংস্কৃতি, ক্রীড়া € 61
মোট € 819

স্নাতকোত্তর এবং স্নাতকোত্তর স্তরে জার্মানিতে পড়াশোনা করার প্রয়োজনীয়তা

অস্নাতক আবশ্যকতা

  • ইংরেজি / জার্মান ভাষা দক্ষতা ফলাফল
  • জন্ম সনদ
  • মেডিকেল সার্টিফিকেট একটি আবেদনকারী কিভাবে স্বাস্থ্যকর দেখাচ্ছে
  • O স্তর ফলাফল এবং ট্রান্সক্রিপ্ট প্রদর্শন করে
  • একটি বৈধ আন্তর্জাতিক পাসপোর্ট

স্নাতকোত্তর আবশ্যকতা

  • ইংরেজি / জার্মান ভাষা দক্ষতা ফলাফল
  • জন্ম সনদ
  • মেডিকেল সার্টিফিকেট একটি আবেদনকারী কিভাবে স্বাস্থ্যকর দেখাচ্ছে
  • একটি বৈধ আন্তর্জাতিক পাসপোর্ট
  • ডিগ্রী ফলাফল
  • ট্রান্সক্রিপ্ট যা ছাত্র দ্বারা তাদের গ্রেড পাশাপাশি একটি ডিগ্রী ফলাফল নিয়ে নেওয়া সব কোর্স দেখায়
  • দুটি রেফারেন্স অক্ষর প্রদান করা উচিত
  • উদ্দেশ্য বিবৃতি এবং গবেষণা কাজ

কিভাবে আবেদন করবেন জার্মানি বিনামূল্যে পড়া

একবার ইন্টারনেটে অনুসন্ধানের মাধ্যমে পছন্দের কোর্স পাওয়া গেলে একটি আবেদন করা যেতে পারে। জার্মান বিশ্ববিদ্যালয়গুলি কাগজ ভিত্তিক এবং অনলাইন অ্যাপ্লিকেশন উভয়ই গ্রহণ করে, যদিও বিশ্ববিদ্যালয়গুলি বেশিরভাগ সময় অনলাইন অ্যাপ্লিকেশনগুলিকে পছন্দ করে কারণ এটি দস্তাবেজগুলি প্রয়োগ ও গ্রহণ করার পক্ষে আরও সহজ উপায়।

অনলাইন আবেদনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট খোলার এবং ফর্মগুলি পূরণ করে জমা দেওয়ার অন্তর্ভুক্ত রয়েছে। কাগজ অ্যাপ্লিকেশনগুলিতে ফটোকপি তৈরি এবং সমস্ত নথি নোটারাইজ করা এবং ডাউনলোড অ্যাপ্লিকেশন ফর্মগুলি সহ ভর্তি অফিসে প্রেরণ করুন।

কিভাবে একটি জার্মানি ছাত্র ভিসা পেতে বিনামূল্যে পড়া

বিদেশে বিদ্যালয়ের পড়াশোনার একটি গুরুত্বপূর্ণ বিষয় হল শিক্ষার্থী ভিসা। স্কুল আবেদন করার পরে একটি আমন্ত্রণপত্র সরবরাহ করবে যা শিক্ষার্থীর ভিসার জন্য আবেদন করার সময় প্রয়োজনীয় হবে।

আবেদনকারী ফলাফল, স্বাস্থ্য বীমা, পাসপোর্টের ফটোগ্রাফ, আন্তর্জাতিক পাসপোর্ট এবং অন্যান্য হিসাবে নথি নিয়ে তাদের নিজ দেশে দূতাবাসে যাবেন। এটি সম্পন্ন হলে আবেদনকারীকে বলা হবে কখন কোন সাক্ষাত্কারের জন্য আসবেন।

ভিসা পাওয়ার আগে আবেদনকারীরা 7000 ইউরোর একটি জার্মান ব্লক অ্যাকাউন্ট খুলতে হবে তা মনে রাখা গুরুত্বপূর্ণ। দূতাবাস তাদের বিরক্তিকর করা উচিত নয় কারণ দূতাবাস তাদের এটি করার পদ্ধতিতে তাদের গাইড করবে।

এখানে জার্মানিতে কিছু শীর্ষ বিশ্ববিদ্যালয় আছে

Share This:

Submit Your Comments

x

Check Also

মিশরের আল-আজহারে বৃত্তির জন্য মনোনীত ১২ বাংলাদেশি

অনলাইন: মিসরের আল-আজহার ইনস্টিটিউটের শিক্ষাবৃত্তির আওতায় ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ও মাস্টার্স পর্যায়ের ...