Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / Featured / প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০২০ ঘোষণা (৬০ লক্ষ /২ কোটি টাকা)

প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০২০ ঘোষণা (৬০ লক্ষ /২ কোটি টাকা)

Share This:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার “প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০২০-২০২১” ঘোষণা করেছে যার আওতায় সরকার থেকে মাস্টার্সের জন্য ৬০ লাখ টাকা ও পিএইচডির জন্য ২ কোটি টাকা দেওয়া হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভরনেন্স ইনোভেশন ইউনিটের “টেকশই উন্নয়ন অভীষ্ট অর্জনে জনপ্রশাসনের দক্ষতা বৃদ্ধিকরণ” প্রকল্পের উচ্চতর শিক্ষায় (মাস্টার্স এবং পিএইচডি) “প্রধানমন্ত্রী ফেলোশিপ” প্রদানের লক্ষ্যে বাংলাদেশের নাগরিকগণের নিকট থেকে আবেদন পত্র আহবান করা যাচ্ছে।

সুযোগ সুবিধাসমূহ

মাস্টার্সের জন্য ৬০ লাখ টাকা ও পিএইচডির জন্য ২ কোটি টাকা দেওয়া হবে।

 আবেদনের যোগ্যতা

  • ১ জুলাই ২০২০ – ৩১ ডিসেম্বর ২০২০ মধ্যে বিশ্ববিদ্যালয় থেকে শর্তহীন অফার লেটার (ফুল টাইম)
  • বিশ্ববিদ্যালয়য়ের আন্তর্জাতিক রেঙ্কিং ১ – ৩০০ এর মধ্যে হতে হবে (The Times Higher Education World University Ranking 2019 বা QS World University Rankings 2019)
  • TOEFL এর ফলাফল ৮০’র উপর হতে হবে এবং IELTS এর ফলাফল ৬ বা তার উপর হতে হবে।
  • বয়সসীমা PhD এর জন্য ৪৫ এবং Masters এর জন্য ৪০ বছর।

আরও বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট ভিসিট করুন।

যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: বাংলাদেশী নাগরিক

 আবেদন পদ্ধতি

  • আবেদনকারীকে ফেলোশিপ এর ওয়েবসাইট www.pmfellowship.pmo.gov.bd এ প্রবেশ করে Eligibility Test এ অংশগ্রহণ করতে হবে। Eligibility Test এ উত্তীর্ণ আবেদনকারী একটি ফেইফাইড ই-মেইল অ্যাকাউন্ট ও মোবাইল ফোন নম্বরের মাধ্যমে ফেলোশিপের ওয়েবসাইটে নিজের একটি অ্যাকাউন্ট খুলতে পারবেন। উক্ত অ্যাকাউন্টের মাধ্যমে একজন আবেদনকারী তার আবেদন তৈরি এবং জমা প্রদান করতে পারবেন। আবেদন জমা/সাবমিট করার পূর্ব পর্যন্ত একাধিকবার আবেদন সংশোধন করা যাবে। আবেদন জমা দেয়ার পর আবেদনকারী ই-মেইল ও মোবাইল ফোনের মাধ্যমে নিশ্চয়তাসূচক (Confirmation) বার্তা পাবেন। আবেদনকারীকে আবেদন নম্বরটি ভবিষ্যতের জন্য সংরক্ষণ করতে হবে।
  • অনলাইনে আবেদনের পর আবেদনের সফট (PDF) কপি আবেদনকারীর নিজের এবং তার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের স্বাক্ষর ও সিলসহ অনলাইনে সাবমিট করতে হবে। আবেদনের হার্ডকপি প্রয়োজনীয় ডকুমেন্টসহ “মহাপরিচালক, গভর্নেন্স ইনোভেশন ইউনিট, প্রধানমন্ত্রীর কার্যালয়, তেজগাঁও ১২১৫, ঢাকা” বরাবর প্রেরণ করতে হবে।
  • আবেদন ফরমে Applicant Category নির্বাচনের ক্ষেত্রে বিসিএস কর্মকর্তা ব্যতীত অন্যান্য সকল সরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিগন “নন বিসিএস সরকারি (বিসিএস ব্যতীত অন্যান্য)” ক্যাটাগরিতে বিবেচিত হবেন। যেমনঃ সকল সরকারি বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠান ইত্যাদি।
  • বেসরকারি ক্যাটাগরির ক্ষেত্রে সরকারি এবং নন বিসিএস সরকারি ক্যাটাগরির নয় এমন সকল প্রার্থী আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ: এপ্রিল ৫, ২০২০

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন : https://pmfellowship.pmo.gov.bd/

Share This:

Submit Your Comments

x

Check Also

"CSB Education Logo"

কানাডায় ভর্তি এবং ভিসা প্রসেসিং-এ সাফল্যের শীর্ষে “সিএসবি এডুকেশন”

  বিশ্বের বিভিন্ন দেশের স্বনামধন্য কলেজ এবং বিশ্ববিদ্যালয় ভর্তি এবং ভিসা প্রসেসিং-এর ...