Download WordPress Themes, Happy Birthday Wishes
Home / Featured / বিদেশে স্কলারশিপ নিয়ে পড়তে চাইলে কি করণীয়

বিদেশে স্কলারশিপ নিয়ে পড়তে চাইলে কি করণীয়

Share This:

জাপান:
জাপানের মবুকাগাকুশো স্কলারশিপের আওতায় বাংলাদেশি শিক্ষার্থীগণ এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। এ স্কলারশিপের জন্য শিক্ষার্থীদেরকে ন্যূনতম উচ্চমাধ্যমিক বা সমমান পাস হতে হবে। বয়স ১৮বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। স্কলারশিপ প্রাপ্তদেরকে অবশ্যই জাপানিজ ভাষা ও সংস্কৃতি নিয়ে জাপানের কোনো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে হবে। এ জন্য ঢাকাস্থ জাপান এম্বেসিতে যোগাযোগ করতে হবে।

AISF–এর স্কলারশিপ: Atsumi International Scholarship Foundation-এর অর্থায়নে পরিচালিত এ স্কলারশিপ ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থীদেরকে এশিয়ায় যেকোনো দেশে পড়াশোনা করার জন্য প্রদান করা হয় । এছাড়াও এক বছরের জন্য স্টাইপেন্ড ও অধিক স্টাফ সহযোগিতা প্রদান করা হয় ।International University of Japan-এর স্কলারশিপ: এ বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল রিলেশন ও ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট বিষয়ে, IUJ Scholarship(Type A, Type B, Typ C), Monbush Scholarship Ges AIB Scholarship নামক স্কলারশিপগুলো প্রদান করে থাকে। আবেদন করতে হয় এপ্রিলের মধ্যে।Watari Naoji Foundation-এর স্কলারশিপ:এ প্রতিষ্ঠানটি ন্যাচারাল সায়েন্সের বিষয়সমূহে I Watari International Scholarship নামে এক বছর মেয়াদি স্কলারশিপ প্রদান করে থাকে।Matsumae International foundation-এর স্কলারশিপ:এ প্রতিষ্ঠানটি আর্টস, ক্লাসিক্যাল স্টাডিজ, ইঞ্জিনিয়ারিং, মেডিসিন, ন্যাচারাল সায়েন্স ও সোশাল সায়েন্সে Matasumae International Foundation Fellowship নামে ৩ থেকে ৬ মাস মেয়াদি স্কলারশিপ প্রদান করে থাকে । এ স্কলারশিপ প্রাপ্ত শিক্ষার্থীকে এয়ারটিকেট, এক্সিডেন্ট ইন্সুরেন্স, এককালীন টাকা প্রদান করা হয় । স্কলারশিপটির জন্য প্রার্থীকে ন্যূনতম মাস্টার্স পাস এবং ২ বছরের রিসার্চ অভিজ্ঞতা ও বয়স ৪০ বছরের কম হতে হবে।

স্কলারশিপ যুক্তরাজ্য: University of  Cambridge-এর স্কলারশিপ ইংল্যান্ডের বিখ্যাত বিশ্ববিদ্যালয় University of Cambridge ৩ বছর মেয়াদি এবং ১-৩ বছর মেয়াদি ২টি স্কলারশিপ প্রদান করে থাকে। প্রথম স্কলারশিপের জন্য প্রার্থীকে প্রথম শ্রেণিতে অনার্স পাশ হতে হবে এবং ২য় স্কলারশিপের জন্য কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে র্গ্যাজুয়েট ডিগ্রি অর্জন করতে হবে। প্রথম স্কলারশিপের জন্য ১ মার্চের মধ্যে আবেদন করতে হবে ২য় স্কলারশিপের জন্য আবেদন করতে হবে ১ মে’র মধ্যে।University of Bristol- এর স্কলারশিপUniversity of Bristol-এর বছর মেয়াদি (নবায়নযোগ্য) একটি স্কলারশিপ পেতে হলে প্রার্থীকে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে র্গ্যাজুয়েশনে ফার্স্ট ক্লাস পেতে হবে । এজন্য আবেদন করতে ১ মে’র মধ্যে ।University of Birmingham-এর স্কলারশিপUniversity of Birmingham আইনের শিক্ষার্থীদেরকে এক বছর মেয়াদি (নবায়নযোগ্য) একটি স্কলারশিপ প্রদান করে থাকে । শিক্ষার্থীদেরকে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে র্গ্যাজুয়েট হতে হবে এবং ৩১ মার্চের মধ্যে যোগাযোগ করতে হবে।Edinburg College of Art-এর স্কলারশিপEdinburg College  of   Art পেইন্টিং ল্যান্ডস্কেপ আর্কিটেকচার, স্কল্পচার, কান্ট্রি প্লানিং, আর্কিটেকচার, ডিজাইন এবং এন্ড ক্রাফটস বিষয়ে কোর্সভেদে বিভিন্ন মেয়াদি স্কলারশিপ প্রদান করে থাকে । প্রার্থীকে নূন্যতম উচ্চ মাধ্যমিক বা সমমান পাশ হতে হবে ।

স্কলারশিপ জার্মানি: The Alexander Van Humboldt Foundation’ ৬ থেকে ১২ মাস মেয়াদি স্কলারশিপের আওতায় তরুণ, দক্ষ ও মেধাবী শিক্ষার্থীদেরকে জার্মানিতে নিজ পছন্দমতো বিষয়ে রিসার্চ করার সুযোগ দেওয়া হয় । মেধাবী প্রার্থীদের ডক্টরেট/পিএইচবডি/সমমানের ডিগ্রি অথবা রিসার্চ করার অভিজ্ঞতা থাকতে হবে । নিজ দেশের বিশ্ববিদ্যালয় বা রিসার্চ ইনস্টিটউটে স্বধীনভাবে রিসার্চ করার অভিজ্ঞতা থাকতে হবে । প্রার্থীদের বয়স ৪০ বছর নিচে হতে হবে ।

জার্মানির সবচেয়ে বড় স্কলারশিপ প্রদানকারী প্রতিষ্ঠান হচ্ছে DADA। প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরিতে এরা প্রায় ৬০ হাজার স্টুডেন্টকে স্কলারশিপ দিয়ে থাকে । এর মধ্যে পিএইচডি রিসার্চ স্কলারশিপের আওতায় ইকোনমিক্স, এডুকেশন হিস্ট্র, ফিলোসফি, ম্যাথমেটিকস, ন্যাচারাল সায়েন্স, জার্মান ভাষা সাহিত্য ইত্যাদি বিষয়ে ৩৫ মাস মেয়াদি স্কলারশিপ প্রদান করা হয় । সাধারণত আবেদনকারীর অবশ্যই বাংলাদেশের কোনো উন্নত মানের বিশ্ববিদ্যালয় বা রিসার্চ ইনস্টিটউটে পিএইচডি-এর রেজিস্ট্রেশন থাকতে হবে । প্রার্থীর বয়স ৩২ বছরের নিচে হতে হবে । প্রার্থীর অবশ্যই ভালো রেজাল্টসহ মাস্টার্স ডিগ্রি থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই মাস্টার্স ডিগ্রিধারী হতে হবে এবং সায়েন্স বা আর্টস-এ ব্যাচেলার ডিগ্রিতে ফার্স্ট ক্লাস থাকতে হবে ।Would University সকল প্রধান বিষয়ে ১ বছর মেয়াদি (নবায়নযোগ্য) মাসে প্রায় ৪০ হাজার টাকার ‘WUS Scholarship’ প্রদান করে থাকে। Friendrich  Ebert Foundation সকল প্রধান বিষয়ে এক বছর মেয়াদি (নাবায়নযোগ্য) ‘Foreign Students  Scholarship নামে স্কলারশিপ প্রদান করে থাকে।

স্কলারশিপ কানাডা: পড়াশোনার জন্য উন্নত দেশগুলেতে পাড়ি জমান। কিন্তু টিউশন ফির জন্য চিন্তিত হয়ে পড়েন, এক্ষেত্রে কানাডায় প্রাতিষ্ঠানিক বৃত্তি নিয়ে পড়াশোনা করার সুযোগ রয়েছে। কানাডায় বৃত্তি সংক্রান্ত তথ্য পাওয়ার জন্য বাংলাদেশে শিক্ষা মন্ত্রণালয়ে যোগাযোগ করতে হবে। এছাড়া শিক্ষার্থীয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন বা ভর্তি হতে ইচ্ছুক সে বিশ্ববিদ্যালয়ের Financial Aid Office এ ও যোগাযোগ করতে পারেন। Canadian Heart Foundation প্রতিষ্ঠানটি কার্ডিওভাস্কুলার রিসার্চ বিষয়ে ১ বছর মেয়াদি (নবায়নযোগ্য) রিসার্চ ফেলোশিপ’ নামে একটি স্কলারশিপ প্রদান করে এবং স্কলারশিপ প্রাপ্ত শিক্ষার্থীগণ প্রায় ৬ লাখ ৭০ হাজার টাকা থেকে ২৭ লাখ টাকা পেয়ে থাকে। প্রার্থীকে প্রতি বছর ১ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে হবে।</span></p>Mc Gill University থিওরিটিক্যাল ফিলোসফি বিষয়ে ‘ডাও হিকসন ফেলোশিপ’ নমে এক বছর মেয়াদি (নবায়ন যোগ্য) একটি স্কলারশিপ প্রদান করে থাকে যার মূল্যমান প্রায় ৫৮ হাজার টাকা। বিশ্ববিদ্যালয়টি স্যার ভিনসেন্ট মেরিডিথ ফেলোশিপ’ নামে এগ্রিকালচার ইকোনমিক্স বিষয়ে ২ বছর মেয়াদি (নবায়নযোগ্য) আরও একটি স্কলারশিপ প্রদান করে থাকে যার মূল্যমান প্রায় ৪ লাখ ৬৫ হাজার টাকা। এ স্কলারশিপের জন্য ১ মার্চের মধ্যে আবেদন করতে হবে।

 

370 total views, 9 views today

Share This:

Submit Your Comments

x

Check Also

"Fellowship in USA"

নিউজিল্যান্ডে বিনা খরচে পড়াশোনা, প্রতি সপ্তাহে ২৭ হাজার টাকা

বাংলাদেশী শিক্ষার্থীদের স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে নিউজিল্যান্ড সরকার। বিনা খরচে পড়াশোনার ...