Download WordPress Themes, Happy Birthday Wishes
Don't Miss
Home / Featured / হার্ভার্ড বিজনেস স্কুলে (HBS) এমবিএ (MBA) করার ৭ টি উপায়

হার্ভার্ড বিজনেস স্কুলে (HBS) এমবিএ (MBA) করার ৭ টি উপায়

Share This:

আপনি যদি এমবিএ আগ্রহী হন তবে আপনি অবশ্যই হার্ভার্ড বিজনেস স্কুল সম্পর্কে শুনেছেন বা পড়েছেন। হার্ভার্ডের এমবিএ বিশ্বের অন্যতম নামীদামী প্রোগ্রাম। সুতরাং, হার্ভার্ড এমবিএ করতে প্রচুর প্রচেষ্টা নেওয়া দরকার এবং হার্ভার্ড এমবিএ ভর্তি কমিটি আবেদনকারীদের মধ্যে কী যোগ্যতা খোঁজ করে তা বোঝা সত্যিই গুরুত্বপূর্ণ। আপনাকে বুঝতে সাহায্য করার জন্য ৭ টি ধাপে হার্ভার্ড বিজনেস স্কুলে এডমিশন প্রক্রিয়াটি ভেঙে ফেলেছি।

হার্ভার্ড এমবিএর প্রত্যাশাগুলি কীভাবে বুঝতে পারি। প্রাক্তন শিক্ষার্থীদের সাফল্যের ফলস্বরূপ আমরা শক্তিশালী ব্র্যান্ড এবং প্রভাব নিয়ে আলোচনা করবো । যদি ভর্তি অফিসাররা আপনার গুন দেখতে পায় তবে তারা ছুটে আসবে (রূপকভাবে) এবং বলবে “হ্যাঁ” !!!

পদক্ষেপ ১ – তাড়াতাড়ি গবেষণা শুরু করুন
পদক্ষেপ ২ – বাহ্যিক বিষয়গুলি গবেষণা করুন
পদক্ষেপ ৩ – অভ্যন্তরীণ বিষয়গুলি গবেষণা করুন
পদক্ষেপ ৪ – হার্ভার্ড বিজনেস স্কুল ভর্তি কমিটির মতো ভাবেন – গ্যাপগুলি শনাক্ত করুন
পদক্ষেপ ৫ – আপনার আবেদনের গ্যাপগুলি নিয়ে কাজ করুন
পদক্ষেপ ৬ – GMAT প্রস্তুত এবং টেক্কা দিন
পদক্ষেপ ৭ – হার্ভার্ড বিজনেস স্কুলে আবেদন করুন

পদক্ষেপ ১ – তাড়াতাড়ি গবেষণা শুরু করুন
আপনি প্রয়োগ করার পরিকল্পনা করার আগে কমপক্ষে ১ বছর আগে আপনার গবেষণা শুরু করুন।

HBS boasts a very high median GMAT score of 730 for its latest incoming class. Therefore, it’s really important to score above the median score for a successful HBS MBA application.

আপনার কী ধরণের গবেষণা করতে হবে? ঠিক আছে, ২ টি গবেষণা রয়েছে যা আপনার করতে হবে

পদক্ষেপ ২ – বাহ্যিক বিষয়গুলি গবেষণা করুন

HBS Website Research

বাহ্যিক গবেষণায় প্রথমেই শুরু করা উচিত Harvard Business School’s website দিয়ে. আপনি যে প্রোগ্রামের জন্য আবেদন করার পরিকল্পনা করছেন তার গবেষণা (২- বছরের এমবিএ, এক্সিকিউটিভ প্রোগ্রাম, এইচবিএক্স, ডক্টরাল প্রোগ্রাম)। তাদের এমবিএ প্রোগ্রাম, প্রাক্তন শিক্ষার্থী, গবেষণা এবং তাদের ক্যাম্পাস ও সংস্কৃতি সম্পর্কিত তথ্য এবং চিত্রগুলি দেখুন। এইচবিএস তাদের বিভিন্ন শ্রেণিকক্ষ সম্পর্কে জানুন।

LinkedIn Research

হার্ভার্ড বিজনেস স্কুলে এমন ব্যক্তিদের প্রোফাইল পর্যালোচনা করুন। এমন একটি সুযোগ রয়েছে যা আপনি অনুভব করতে পারেন যে আপনি ওই লোকদের মতো দক্ষ না ইভেন বেশির ভাগ স্কিল আপনার নাই। দেরি না করে তাড়াতাড়ি শুরু করুন স্কিল ডেভেলপমেন্ট এই প্রোফাইলগুলো ফলো করে।

Contact people on LinkedIn

আপনি যখন লিংকডইন প্রোফাইলগুলি গবেষণা করেছেন, তাদের সাথে যোগাযোগ করার সময় এসেছে। মনে রাখবেন, তারা ব্যস্ত লোকেরা যাতে সাড়া দিতে তারা কিছুটা সময় নিতে পারে। ধারণাটি হ’ল বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের প্রচুর লোকের সাথে যোগাযোগ করা এবং আপনার প্রোফাইলে তাদের পরামর্শ নেওয়া। কিছু লোক হয়ত প্রতিক্রিয়া না জানায়, তাই নিশ্চিত হন যে আপনি প্রচুর লোকের সাথে যোগাযোগ করেছেন। তাদের মধ্যে কয়েকটি অবশ্যই আপনাকে পরামর্শ দেবে এবং আপনি এই অনুশীলনের মূল্য অনুভব করবেন।

আত্ম-পরীক্ষা করার সময়, আমরা আপনাকে বিক্ষিপ্ততা থেকে দূরে থাকার পরামর্শ দিবো । আপনার চিন্তাভাবনাগুলি কাগজে লিখে রাখুন । এই চিন্তাভাবনাগুলি আপনাকে অনেক দূর নিয়ে যাবে। আপনি যে সব কাজে নেতৃত্ব দিয়েছেন এবং আপনার সাফল্যগুলি তালিকাভুক্ত করুন।

প্রতিদিন কয়েক মিনিটের জন্য এটি করুন। এক বা দুই সপ্তাহের মধ্যে আপনার কাছে কৃতিত্বের একটি তালিকা থাকবে এবং আপনি এখন নিজের গল্পটি আরও স্পষ্টভাবে দেখতে পাবেন।

পদক্ষেপ ৩ – অভ্যন্তরীণ বিষয়গুলি গবেষণা করুন

এখন, আপনার জীবন সম্পর্কে চিন্তাভাবনা শুরু করুন। কী আপনাকে ঠিকঠাক করে তোলে? যদি কেউ আপনাকে জিজ্ঞাসা করে, “আপনি কীভাবে আপনার জীবন পরিমাপ করবেন?”, আপনার উত্তরটি কী হবে? We would suggest reading an HBR article of the same name by an HBS professor Clayton M. Christensen. He has also written a book called ‘How will you measure your life.’

The takeaway from Step 3

  1. Steve Jobs in his famous Stanford graduation speech said, “You can’t connect the dots looking forward; you can only connect them looking backwards.” Doing so will help you make sense of your unique story. Therefore, introspect!!

পদক্ষেপ ৪ – হার্ভার্ড বিজনেস স্কুল ভর্তি কমিটির মতো ভাবেন – গ্যাপগুলি শনাক্ত করুন

এইচবিএস’র ভর্তি কমিটি এমন প্রার্থী চায় যে কেবল তাদের এমবিএ প্রোগ্রামেই শুধু এডমিশন নিবে না সাথে এমবিএ জার্নিতে ভালো করবে এবং হার্ভার্ড এর অ্যাম্বাসেডর হবে । আপনি যদি হার্ভার্ড বিজনেস স্কুল বা অন্য কোনও শীর্ষ ব্যবসায়িক বিদ্যালয়ে প্রবেশের জন্য আপনার প্রোফাইলটি তৈরি করতে চান, you should –

  • Understand the different factors considered in the application
  • Weight-age of all those factors in the application
  • Which factors are under your control (unchangeable and changeable factors)
  • Work on the factors which are still under your control

A rough weight-age of different admission evaluation factors is as below

The takeaway from step 4

  1. আপনার অ্যাপ্লিকেশনটির গ্যাপগুলি বোঝার জন্য চিন্তাভাবনা করা জরুরি, যদি আপনার কাজের অভিজ্ঞতা ব্যতিক্রমী হয়, তবে এর উপরে অতিরিক্ত পাঠ্যক্রম যুক্ত করা আপনার জীবনবৃত্তিকে অনবদ্য করতে পারে। নেতৃত্বের এমন কিছু কাজ গ্রহণ করুন যা চূড়ান্তভাবে আপনার সহকর্মীদের উপর প্রভাব ফেলবে। আপনার মনে হয় সামাজিক কাজ আপনি ভালো করবেন, একটি এনজিওতে যোগ দিতে পারেন এবং দুর্বল সম্প্রদায়গুলিকে সহায়তা করুন।
পদক্ষেপ ৫ – আপনার আবেদনের গ্যাপগুলি নিয়ে কাজ করুন

আসুন পরিবর্তনশীল বনাম অপরিবর্তনীয় কারণগুলির দিকে নজর দেওয়া যাক এবং এর মধ্যে কতটি এখনও আপনার নিয়ন্ত্রণে রয়েছে।

Changeable vs. Unchangeable Evaluation Factors

এমবিএ অ্যাপ্লিকেশন প্রক্রিয়াতে, বেশ কয়েকটি প্যারামিটার আপনার নিয়ন্ত্রণে (জিপিএ/GPA ) নাও থাকতে পারে তবে GMAT, Essay, Interview, and Recommendation লেটারস! টোটাল পয়েন্টের ৫৬% এখনও আপনার নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। এই দিকগুলির বিষয়ে আপনার যতদূর সম্ভব আপনার এগিয়ে যাওয়ার দিকে মনোনিবেশ করা উচিত।

Takeaways from Step 5

  1. Analyzing gaps in your application will tell you which areas to focus on.
  2. Classify factors into changeable and unchangeable.
  3. Work on factors that you can still control. Those factors have a 56% weight in your application.

পদক্ষেপ ৬ – GMAT প্রস্তুত এবং টেক্কা দিন

Your GMAT score accounts for 22% weight-age (16% for total GMAT score + 6% for GMAT quant score) in your application. Most students require 6 months of preparation time to achieve a 740+ score.

Importance of GMAT score

Take a look at the chart below. It has been compiled by GmatClub for a sample size of 10029 applicants. It shows the role of the GMAT score in getting interview invites and post-interview acceptances in M7 elite business schools (Harvard, Wharton, Stanford, Booth, Columbia, Kellogg, MIT Sloan)

আশ্চর্যজনকভাবে, গ্রহণযোগ্যতার হার এবং সাক্ষাত্কারের আমন্ত্রণগুলি আপনার GMAT স্কোরের সাথে সরাসরি আনুপাতিক।

The takeaway from Step 6

  1. Aim for a GMAT score which is 20+ points more than the average GMAT of the last incoming batch. For Harvard Business School, aim for a GMAT score of 750+

পদক্ষেপ ৭ – হার্ভার্ড বিজনেস স্কুলে আবেদন করুন

There are 3 steps in the application process

  1. Written Application
    • You need to prepare the following
    • Transcripts
    • GMAT/GRE Score
    • TOEFL/ IELTS/ Pearson Test of English (PTE) –  Make sure you get a TOEFL score higher than 109 on the iBT, an IELTS score higher than 7.5, or a PTE score higher than 75.
    • Resume
    • Acceptance of policies
    • Fee
  2. Interview
    • After submitting your application, it will be reviewed, and then you may be invited for an interview
  3. Post – Interview reflection
    • You have to submit a written reflection through the online application system of HBS within 24 hours of your interview

দিন শেষে, হার্ভার্ড বিজনেস স্কুল শীর্ষস্থানীয় ব্যবসায়িক স্কুলগুলির মধ্যে একটি। ‘হার্ভার্ড বিজনেস স্কুলে কীভাবে এডমিশন পাওয়া যাবে বা অন্য কোনও শীর্ষ বিসনেস স্কুলের কৌশলগুলো একই রয়েছে রকম। গুরুত্বপূর্ণ বিষয় হ’ল আপনি বিজনেস স্কুলকে মূল্য যুক্ত করেন এবং আপনার হৃদয়ের সামগ্রীতে নতুন জিনিস শিখুন।

কয়েক বছরের মধ্যে, আপনি বুঝতে পারবেন যে হার্ভার্ড বিজনেস স্কুলে এডমিশন নেয়া আপনার জীবনের বৃহত্তর লক্ষ্যের একটি অংশ মাত্র। সুতরাং, ‘হার্ভার্ড বিজনেস স্কুলে কীভাবে এডমিশন নেয়া যায়’ এই ধাপের সাথে শুরু করুন।

Source: https://www.hbs.edu/

https://www.hbs.edu/mba/admissions/application-process/Pages/default.aspx

https://www.hbs.edu/mba/find-answers/Pages/default.aspx

Share This:

Submit Your Comments

x

Check Also

মিশরের আল-আজহারে বৃত্তির জন্য মনোনীত ১২ বাংলাদেশি

অনলাইন: মিসরের আল-আজহার ইনস্টিটিউটের শিক্ষাবৃত্তির আওতায় ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ও মাস্টার্স পর্যায়ের ...